বিরাট সুখবর! মাধ্যমিক পাসে ১৪২০ টি শূন্যপদে রাজ্য পুলিশে কনস্টেবল নিয়োগ | WB GOVT job Recruitment

পশ্চিমবঙ্গের মাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীদের জন্য বিরাট সুখবর। সম্প্রতি রাজ্য পুলিশে মাধ্যমিক পাস যোগ্যতায় বিপুল সংখ্যক শূন্যপদে কনস্টেবল নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সারা রাজ্যের ২৫ টি জেলা থেকেই  ন্যুনতম মাধ্যমিক পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে পশ্চিমবঙ্গ পুলিশের স্থায়ী পদে নিয়োগ করা হবে। সুতরাং এই সুযোগকে হাতছাড়া না করে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে খুঁটিনাটি তথ্য জেনে নিয়ে যত শীঘ্র সম্ভব আবেদন করে ফেলুন। 

নিয়োগকারী দপ্তরের নাম:-

West Bengal Police Recruitment Board এর তরফ থেকে সারা রাজ্য জুড়ে এই দপ্তরের অধীনে কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

আবেদন পদ্ধতি:-

রাজ্য পুলিশের অধীনে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য West Bengal Police Recruitment Board এর অফিসিয়াল ওয়েবসাইট https://prb.wb.gov.in এ গিয়ে সেখানে যাবতীয় তথ্য দিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, বয়স, শিক্ষাগত যোগ্যতা, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্মটিকে ফিলাপ করে শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে নির্ধারিত আবেদন মূল্য ক্রেডিট কার্ড/ ডেবিট কার্ড/নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

নিয়োগ পদ্ধতি:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদেরকে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রথমেই একটি ১০০ নম্বরের প্রিলিমিনারী লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এতে যারা কোয়ালিফাই করবেন তাদেরকে দ্বিতীয় ধাপের পরীক্ষা অর্থাৎ ফিজিক্যাল টেস্টের জন্য ডাকা হবে। এতে যারা যারা কোয়ালিফাই করবেন তাদেরকে ৮৫ নম্বরের মেইন পরীক্ষার জন্য ডেকে নেওয়া হবে। এই মেইন পরীক্ষায় যারা যারা কোয়ালিফাই করবে তাদেরকে একটি ১৫ নম্বরের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। সবশেষে এই চারটি ধাপ মিলিয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যাদেরকে যোগ্য বলে মনে করা হবে তাদের হাতে নিয়োগ পত্র তুলে দেওয়া হবে।

শূন্যপদের নাম ও সংখ্যা:- 

West Bengal Police Recruitment Board এর তরফ থেকে সারা রাজ্য জুড়ে মোট ১৪২০ টি শূন্যপদে লেডি কনস্টেবল নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করে আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে। 

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য যোগ্যতা:-

রাজ্য পুলিশে লেডি কনস্টেবল পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর যে যে যোগ্যতা গুলি থাকতে হবে তা হল-

১)  আবেদনকারীকে রাজ্য বা কেন্দ্রীয় সরকার অনুমোদিত যে কোনো বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে।

২) বাংলা ভাষায় লিখতে, পড়তে ও কথা বলতে পারদর্শী হতে হবে। 

৩) আবেদনকারীকে অবশ্যই ভারতের একজন স্থায়ী নাগরিক হতে হবে।

৪) যেহেতু লেডি কনস্টেবল পদে নিয়োগ করা হবে তাই কেবলমাত্র মহিলারাই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। পুরুষেরা নন।

৫) আবেদনকারী মহিলার উচ্চতা হতে হবে সাধারণ ক্যাটাগরির ক্ষেত্রে ১৬০ সেমি এবং গোর্খা ক্যাটাগরির ক্ষেত্রে ১৫২ সেমি। এবং ওজন হতে হবে সাধারণ ক্যাটাগরির ক্ষেত্রে ৪৯ কেজি এবং গোর্খা ক্যাটাগরির ক্ষেত্রে ৪৫ কেজি।

প্রয়োজনীয় বয়সসীমা:-

এক্ষেত্রে আবেদনকারী মহিলার বয়স হওয়া দরকার ১/০১/২০২৩ অনুযায়ী ১৮-৩০ বছরের মধ্যে। তবে SC, ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। 

বেতনের পরিমাণ:-

পশ্চিমবঙ্গ পুলিশের অধীনে লেডি কনস্টেবল পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ২২,৭০০-৫৮,৫০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

প্রয়োজনীয় নথীপত্র:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় তথ্য গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড।

৩) মাধ্যমিক সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট।

৪) ফিজিক্যাল টেস্টের সার্টিফিকেট।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

৬) মেডিকেল টেস্টের সার্টিফিকেট।

৭) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

৮) আবেদনকারীর নিজস্ব সিগনেচার।

আবেদন মূল্যের পরিমাণ:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের ১৭০ টাকা করে এবং সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের ২০ টাকা করে অনলাইনের মাধ্যমে জমা দিতে হবে। 

আবেদন প্রক্রিয়া শুরু ও শেষের তারিখ:-

West Bengal Police Recruitment Board এর তরফ থেকে প্রকাশিত লেডি কনস্টেবল পদে কর্মী নিয়োগের জন্য আবেদন পত্র জমা নেওয়ার অনলাইন পোর্টাল আগামী ২৩/০৪/২০২৩ থেকে খোলা হবে এবং তা  আগামী টানা প্রায় এক মাস অর্থাৎ ২২/০৫/২০২৩ পর্যন্ত খোলা থাকবে। 

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a Comment