বেকার যুবক যুবতীদের ৫ লক্ষ টাকা করে দিচ্ছে রাজ্য সরকার, কারা কারা পাবেন জেনে নিন | WB Govt New Prakalpa 2023

সম্প্রতি মাস খানেক আগেই ২০২৩-২৪ বর্ষের বাজেট পেশ করার সময় রাজ্যবাসীর সার্বিক কল্যাণার্থে নতুন করে আরও বেশ কয়েকটি প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষ করে আমাদের রাজ্যের সেইসব বেকার যুবক যুবতীরা যারা হাজার চেষ্টা করেও নিজেদের কর্মসংস্থানের দিশা খুঁজে পাচ্ছেন না তাদেরকে সাহায্য করতে বেশ কিছু নতুন প্রকল্প বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আজ আমরা বেকার যুবক যুবতীদের জন্য চালু করা এই সব প্রকল্প গুলির মধ্যেই একটি প্রকল্পের বিষয়ে আপনাদেরকে জানাতে চলেছি। রাজ্য সরকারের বিশেষ এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের বেকার যুবক যুবতীদের বার্ষিক ৫ লক্ষ টাকা সরকারের তরফ থেকে ঋণ প্রদান করা হবে। যাতে সেই অর্থ দিয়ে তারা নিজেদের ইচ্ছা অনুযায়ী কোনো ব্যাবসা করে নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হয়। এই প্রকল্পে আবেদন করার কিছু দিনের মধ্যেই আবেদনকারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি এই প্রকল্পের টাকা ট্রান্সফার করে দেওয়া হবে বলে রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে। এই প্রকল্পে আবেদন করার জন্য কোনো নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা থাকার প্রয়োজন নেই। শুধুমাত্র পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হলেই রাজ্যের যে কোনো জেলা থেকে সকল যোগ্যতার বেকার যুবক যুবতীরা এই প্রকল্পের সুবিধা লাভ করার জন্য আবেদন করতে পারবেন। বাজেট পেশ অনুষ্ঠানে এই প্রকল্পের কথা সামনে আসতেই রাজ্যের বেকার যুবক যুবতীদের মধ্যে এই প্রকল্পকে কেন্দ্র করে একটি প্রশ্নই ঘুরপাক খাচ্ছে যে এই প্রকল্পের সুবিধা লাভ করার জন্য তারা কিভাবে আবেদন করবেন? আর সেই কারণেই তাদের সব সমস্যার সমাধান করতে আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে এই প্রকল্পের আবেদন পদ্ধতির সন্বন্ধে পুঙ্খানুপুঙ্খ বিবরণ নিয়ে হাজির হয়েছি।

     চলতি মাসের ১ লা এপ্রিল থেকেই সারা রাজ্য জুড়ে শুরু হয়ে গিয়েছে দুয়ারে সরকার ক্যাম্প। আগের বছর পর্যন্ত দুয়ারে সরকার ক্যাম্পে শুধুমাত্র বিভিন্ন ধরনের সরকারি পরিষেবা প্রদান করা হতো এবং সেইসঙ্গে বিভিন্ন অভিযোগ শুনে সেই সমস্যার সমাধানও করা হতো। তবে এবার থেকে এই দুয়ারে সরকার ক্যাম্প থেকে কর্মসংস্থানের সুযোগও মিলবে। এতক্ষণ ধরে আমরা রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের বেকার যুবক যুবতীদের ৫ লক্ষ টাকা করে ঋন দেওয়ার যে বিশেষ প্রকল্পের কথা বলছিলাম তার নাম হল “ভবিষ্যত ক্রেডিট কার্ড” প্রকল্প। এই প্রকল্পের সুবিধা লাভ করার জন্য আপনারা আপনাদের নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে সেখান থেকেই আবেদন করতে পারবেন। এমনটাই সরকার সূত্রে জানা গিয়েছে। দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আপনারা সেখানকার কর্মীদের থেকে এই প্রকল্পের বিষয়ে সবকিছু ভালোভাবে জেনে নিয়ে সেখান থেকেই আবেদন পত্র সংগ্রহ করে তা সঠিক ভাবে পূরণ করে জমা দিয়ে এই প্রকল্পের আওতায় নিজের নাম নথিভুক্ত করতে পারবেন। তবে পশ্চিমবঙ্গে বসবাসকারী সকল বেকার যুবক যুবতীরা যে এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করতে পারবেন তা নয়। বিশেষ কিছু যোগ্যতা থাকলে তবেই এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে। 

“ভবিষ্যত ক্রেডিট কার্ড” প্রকল্পের জন্য আবেদন করতে হলে কি কি যোগ্যতা থাকতে হবে?

এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করতে হলে আবেদনকারীর নিম্নলিখিত যোগ্যতা গুলি থাকতে হবে-

১) এক্ষেত্রে আবেদনকারী যুবক বা যুবতীর বয়স ১৮-৪৫ বছরের মধ্যে হতে হবে।

২) আবেদনকারী যুবক বা যুবতীকে পশ্চিমবঙ্গে গত ১০ বছর ধরে স্থায়ীভাবে বসবাস করে থাকতে হবে তবেই তিনি এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করতে পারবেন নচেৎ নয়।

৩) কোনো যুবক বা যুবতী যদি আগে থেকেই কোনো সরকারি ঋন যেমন কর্মসাথী, গতিধারা  ইত্যাদি প্রকল্প থেকে ঋন নিয়ে থাকেন তাহলে তিনি এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না।

৪) অথবা কেউ যদি কোনো সরকারি ব্যাঙ্ক থেকে কোনো ঋণ নিয়ে থাকেন এবং তা সঠিক সময় মতো পরিশোধ করতে না পারেন তাহলে তিনি কোনো ভাবেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না ‌‌। 

কিভাবে আবেদন পত্র পূরন করতে হবে?

” ভবিষ্যত ক্রেডিট কার্ড” প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করার চাইলে আপনাকে যা করতে হবে তা হল-

১) প্রথমে আপনার নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে সেখান থেকে আবেদন পত্র সংগ্রহ করতে হবে।

২) এরপর সেই আবেদন পত্রে নিজের নাম, বাবার নাম অথবা মায়ের নাম, বিবাহিত হল স্বামীর নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, বয়স, কাস্ট স্ট্যাটাস, প্রকল্পের নাম, প্রকল্পের মূল্য, ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেইলস, আধার নম্বর একটি বৈধ ফোন নাম্বার ইত্যাদি লিখে আবেদন পত্র টিকে পূরণ করে ফেলতে হবে।

৩) আবেদন পত্রের একেবারে শেষের দিকে একটি স্বীকারোক্তি লেখা থাকবে সেটি ভালোভাবে পড়ে নিয়ে আবেদনকারীকে নিজেকে সই করতে হবে। এবং নীচে তারিখ লিখতে হবে।

৪) সবকিছু হয়ে গেলে সমস্ত প্রয়োজনীয় তথ্যের এক কপি করে জেরক্স ওই আবেদন পত্রের সঙ্গে যুক্ত করে ওই দুয়ারে সরকার ক্যাম্পেই জমা দিতে হবে।

       দুয়ারে সরকার ক্যাম্প ছাড়াও শহরাঞ্চলের যুবক যুবতীরা তারা যেই মিউনিসিপ্যালিটির অধীনে বসবাস করেন সেখান থেকে এবং গ্ৰামাঞ্চলের বেকার যুবক যুবতীরা যেই ব্লকের অধীনে বসবাস করেন সেই ব্লক থেকে এই প্রকল্পের আবেদন পত্র সংগ্রহ করতে পারবেন। তারপর তা সঠিক ভাবে পূরণ করে সমস্ত প্রয়োজনীয় তথ্যের এক কপি করে জেরক্স সহ ওই মিউনিসিপ্যালিটি বা ব্লক অফিসে গিয়েই জমা দিতে পারবেন। আবেদন পত্র জমা দেওয়ার আবেদনকারীদের জমা করা আবেদন পত্র ও সমস্ত ডকুমেন্টস ভালো করে খতিয়ে দেখা হবে। সবকিছু যাদের ঠিকঠাক থাকবে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই প্রকল্পের মাধ্যমে প্রাপ্য ৫ লক্ষ টাকা সরকারের তরফ থেকে ট্রান্সফার করে দেওয়া হবে।

আবেদন পত্রের সঙ্গে কি কি ডকুমেন্টস জমা দিতে হবে?

আবেদন পত্র জমা দেওয়ার সময় তার সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস সহ জমা দিতে হবে সেগুলি হল-

১) আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড এর এক কপি করে জেরক্স।

২) যে কোনো বয়সের প্রমানপত্রের এক কপি জেরক্স।

৩) পঞ্চায়েত বা মিউনিসিপ্যালিটি প্রদত্ত স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট।

৪) ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রথম পাতার এক কপি জেরক্স।

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment