পশ্চিমবঙ্গের স্কুলে স্কুলে আবারো নতুন করে শিক্ষক নিয়োগ এবং গ্রুপ সি ক্লার্ক নিয়োগ | WB School Teacher Clark Recruitment

 

রাজ্যের বেকার চাকরিপ্রার্থীদের জন্য আবারও নতুন করে একটি নিয়োগের সুখবর রয়েছে। আর তা হল রাজ্যের মিশন স্কুল গুলিতে কিছু সংখ্যক শূন্যপদে গ্ৰুপ ‘সি’ অর্থাৎ নন টিচিং স্টাফ ও টিচার পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সারা রাজ্যের যে কোনো জেলা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল নিম্নলিখিত যোগ্যতার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। তবে চাকরি প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। তবেই তিনি এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন নচেৎ নয়। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পদ্ধতি, প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল। 

নিয়োগকারী প্রতিষ্ঠান ও শূন্যপদ গুলির নাম:-

পশ্চিমবঙ্গের মালদা জেলার Ramkrishna Mission Vivekananda Vidyamandir এর পক্ষ থেকে পশ্চিমবঙ্গের স্কুলে স্কুলেই প্রচুর সংখ্যক নন টিচিং স্টাফ ও টিচার নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই স্কুলে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশন থেকে জানা গিয়েছে সেগুলি হল-

• Clerk

• Assistant Teacher 

শিক্ষাগত যোগ্যতার মাপদন্ড:-

উপরিউক্ত শূন্যপদ গুলির মধ্যে Clerk পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। সেইসঙ্গে কম্পিউটারের বিষয়ে জ্ঞান থাকাটাও আবশ্যিক। 

       অপরদিকে Assistant Teacher (English, Pure Science, Life Science) পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে English Teacher পদের ক্ষেত্রে English গ্ৰ্যাজুয়েশন পাস করে থাকতে হবে। সেইসঙ্গে B.Ed বা সমমানের কোর্স Complete করে থাকতে হবে। এবং Pure Science পদের ক্ষেত্রে Pure Science এ গ্ৰ্যাজুয়েশন পাস করে থাকতে হবে সেইসঙ্গে B.Ed বা সমমানের কোর্স Complete করে Complete করে থাকতে হবে। এবং Life Science পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে Life Science এ গ্ৰ্যাজুয়েশন পাস করে থাকতে হবে সেইসঙ্গে B.Ed বা সমমানের কোর্স Complete করে Complete করে থাকতে হবে।

বয়সের মাপদন্ড:-

এখানে নন টিচিং স্টাফ অর্থাৎ Clerk পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এবং টিচিং স্টাফ অর্থাৎ Assistant Teacher (English, Pure Science, Life Science) পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ২১ থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে।

      উভয় পদের জন্য আবেদনের ক্ষেত্রেই সরকারি নিয়ম মাফিক SC, ST প্রার্থীদের ৫ বছর এবং OBC প্রার্থীদের ৩ বছর এবং PwBD প্রার্থীদের ৮ বছর পর্যন্ত বয়সের ছাড় দেওয়া হবে।

বেতনের পরিমাণ:-

টিচার ও ক্লার্ক উভয় পদের জন্য নির্বাচিত প্রার্থীদের কেই প্রতি মাসে রাজ্য সরকারের বেতন কাঠামো অনুযায়ী বেতন দেওয়া হবে।

আবেদন পত্র জমা করার পদ্ধতি:-

মালদা জেলার Ramkrishna Mission Vivekananda Vidyamandir স্কুলে Assistant Teacher ও Clerk উভয় পদেই চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে কারণ এখানে অনলাইন আবেদনের কোনো রুপ ব্যাবস্থা নেই। অফলাইনের মাধ্যমে যেভাবে আবেদন সম্পন্ন করতে হবে তা হল-

১) প্রথমেই সংশ্লিষ্ট স্কুলের অফিসিয়াল ওয়েবসাইট www.rkmvvmmalda.org তে visit করতে হবে।

২) এরপর সেখান থেকে এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পত্রটি ডাউনলোড করে একটি সাদা A4 সাইজ পেপারে এর প্রিন্ট আউট বের করে নিতে হবে ( এই আবেদন পত্রটি ডাউনলোড করে তার প্রিন্ট বের করতে হলে আগামী ২০/০৪/২০২৩ তারিখের মধ্যে যে কোনো দিন বেলা ১১.৩০ থেকে বিকেল ৪.০০ টের মধ্যে বের করতে হবে)।

৩) এবার সেই ফর্মে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলতে হবে।

৪) এরপর ফর্মের মধ্যে ফটো লাগানোর জায়গায় এক কপি রিসেন্ট তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো লাগিয়ে দিতে হবে এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিলেই আবেদন পত্র পূরণ করা সম্পন্ন হবে।

৫) এরপর এক এক করে সমস্ত প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৬) এরপর এই পূরন করা আবেদন পত্র, সকল সেলফ অ্যাটেস্টেড করা জেরক্স কপি ও আবেদন মূল্য হিসেবে অসংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা ৫০০ টাকা করে এবং সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা ৩০০ টাকা করে একটি করে ডিমান্ড ড্রাফ্ট বা ক্যাস একসাথে খামে ভরে খামের উপর ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে নিজের হাতে জমা দিয়ে আসতে হবে।

প্রয়োজনীয় প্রমান পত্র:-

আবেদন পত্র জমা দেওয়ার সময় তার সঙ্গে যে সব প্রয়োজনীয় প্রমান পত্র গুলি সহ জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ডের এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেটের এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) B.Ed কোর্সের সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৭) কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৮) দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

নির্বাচন পদ্ধতি:-

আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদেরকে প্রথমে একটি লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এই লিখিত পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে শর্টলিস্ট করে Assistant Teacher পদের ক্ষেত্রে নির্বাচিত প্রার্থীদের একটি ১০ নম্বরের ইন্টারভিউ ও Clerk পদের জন্য নির্বাচিত প্রার্থীদের একটি ৩০ নম্বরের কম্পিউটার টেস্টের জন্য ডাকা হবে। এই সবকিছুতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট প্রকাশ করা হবে। সেই লিস্ট অনুযায়ী যাদেরকে যোগ্য বলে মনে করা হবে তাদেরকে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের সময়সীমা:-

মালদা জেলার Ramkrishna Mission Vivekananda Vidyamandir স্কুলে Assistant Teacher ও Clerk পদে কর্মী নিয়োগ করার জন্য আবেদন পত্র জমা নেওয়া গত ৫/০৪/২০২৩ থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ২০/০৪/২০২৩ পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা নিম্নলিখিত ঠিকানায় নির্দিষ্ট সময়ের মধ্যে রবিবার ও অন্যান্য ছুটির দিন বাদ দিয়ে যে কোনো দিন দুপুর ২ টো থেকে বিকেল ৪ টের মধ্যে গিয়ে আবেদন পত্র জমা দিয়ে আসুন। আবেদন পত্র জমা করার ঠিকানা হল 👇

        To,

         The Incharge,

         Ramkrishna Mission Vivekananda

         Vidyamandir, English Bazar,

         Po & Dist- Malda, West Bengal-

          732101.

OFFICIAL NOTICE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment