রাজ্যের নয়া প্রকল্পে আবেদন করলে প্রত্যেক বেকার যুবক যুবতী পাবেন ৫ লক্ষ টাকা, জেনে নিন কিভাবে | Govt new Scheme 2023

সমগ্ৰ পশ্চিমবঙ্গের প্রতিটি কর্মহীন বেকার যুবক যুবতীদের জন্য সুখবর। রাজ্য সরকারের তরফ থেকে আরও এক নতুন ও বিশেষ প্রকল্প চালু করে রাজ্যের প্রতিটি বেকার যুবক যুবতীকে ৫  লক্ষ টাকা করে অনুদান দেওয়া শুরু করল রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য চালু করা এই প্রকল্পে আবেদন করার কিছু দিনের মধ্যেই আবেদনকারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি এই প্রকল্পের টাকা ট্রান্সফার করে দেওয়া হবে বলে রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে। এই প্রকল্পে আবেদন করার জন্য কোনো নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা থাকার প্রয়োজন নেই। শুধুমাত্র পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হলেই রাজ্যের যে কোনো জেলা থেকে সকল যোগ্যতার বেকার যুবক যুবতীরা এই প্রকল্পের সুবিধা লাভ করার জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আবেদনকারীর বয়স অবশ্যই ১৮ বছরের উর্ধ্বে হতে হবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই প্রকল্পের বিষয়ে পুঙ্খানুপুঙ্খ বিবরণ জেনে নেওয়া যাক। 

      ২০১১ সালে প্রথমবারের মতো মুখ্যমন্ত্রীর ক্ষমতায় আসার পর থেকেই আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীর সার্বিক কল্যাণের জন্য একের পর এক নতুন নতুন প্রকল্প চালু করে চলেছেন। সেই সময় থেকে শুরু করে আজ পর্যন্ত তার উদ্যোগে চালু হওয়া মোট জনকল্যাণমুখী প্রকল্পের সংখ্যা হল ১০০ টির ও বেশি। রাজ্যের বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের উদ্দ্যেশ্যে চালু করা প্রকল্প গুলির মধ্যে উল্লেখযোগ্য হল কর্মদিশা, কর্মতীর্থ, গতিধারা ইত্যাদি। মুখ্যমন্ত্রীর উদ্যোগে চালু হওয়া এই প্রকল্প গুলির মাধ্যমে ইতিমধ্যেই আমাদের রাজ্যের বহু বেকার যুবক যুবতী নিজেদের কর্মসংস্থানের দিশা খুঁজে পেয়েছেন।

       আর ঠিক সেই ভাবেই আবারও রাজ্যের সকল শিক্ষাগত যোগ্যতার বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের সুযোগ করে দিয়ে নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করার জন্য রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চালু করা হল একটি বিশেষ প্রকল্প যার নাম হল “ওয়েস্ট বেঙ্গল ক্রেডিট কার্ড”। স্টুডেন্টস ক্রেডিট কার্ডের অনুকরণেই এবার রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য মাননীয়া মুখ্যমন্ত্রীর উদ্যোগে রাজ্য সরকারের তরফ থেকে চালু করা হল এই বিশেষ প্রকল্প। এই “ওয়েস্ট বেঙ্গল ক্রেডিট কার্ড” এর আওতায় যে সব যুবক যুবতীরা নিজেদের নাম নথিভুক্ত করবেন তাদেরকে রাজ্য সরকারের তরফ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋন প্রদান করা হবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই প্রকল্পের বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

ওয়েস্ট বেঙ্গল ক্রেডিট কার্ড” প্রকল্পে আবেদন করার জন্য কি কি যোগ্যতা থাকতে হবে? 

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করার ক্ষেত্রে রাজ্য সরকারের তরফ থেকে সেভাবে কোনো নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়নি। যে কোনো যোগ্যতার বেকার চাকরিপ্রার্থীরাই এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে শর্ত কেবল মাত্র দুটি তা হল-

১) আবেদনকারী যুবক বা যুবতীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

২) এবং বয়স অবশ্যই ১৮ বছরের উর্ধ্বে হতে হবে।

৩) আবেদনকারীর নিজের নামে অবশ্যই একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।

ওয়েস্ট বেঙ্গল ক্রেডিট কার্ড” প্রকল্পের মাধ্যমে প্রাপ্য সুবিধা গুলি কি কি?

এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করলে যে যে সুবিধা গুলি পাওয়া যাবে তা হল-

১) এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্তকারী যুবক বা যুবতীকে রাজ্য সরকারের তরফ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋন দেওয়া হবে।

২) এই প্রকল্পের আওতাধীন বেকার যুবক ও যুবতীরা যে যত পরিমাণ ঋন নেবেন তার ১৫ শতাংশ গ্যারেন্টি দেবে রাজ্য সরকার। আর বাকি ৮৫ শতাংশের গ্যারেন্টি দেবে ক্রেডিট মাইক্রো স্মল ট্রাস্ট। 

৩) এই প্রকল্পের জন্য রাজ্য সরকার সর্বোচ্চ 25 হাজার টাকা পর্যন্ত ভর্তুকি দেবে। 

ওয়েস্ট বেঙ্গল ক্রেডিট কার্ড” প্রকল্পের জন্য কিভাবে আবেদন করতে হবে?

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অনলাইনের মাধ্যমে বা দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করতে হবে। তবে অনলাইনের মাধ্যমে আবেদন করার যে পোর্টাল তা এখনও পর্যন্ত চালু করা হয়নি। অনলাইন পোর্টাল চালু হলে তার রাজ্য সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হবে।


MORE NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment