৫,৩৯৫ টি শূন্যপদে মাধ্যমিক পাস যোগ্যতায় শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী নিয়োগ | Govt Job Recruitment 2023

এক মাসেরও উপর হয়ে গেল ভারতীয় রেল বিভাগের তরফ থেকে South Central Railway, North Western Railway এবং South Eastern Railway এই তিনটি রেলওয়ে রিক্রুটমেন্ট সেল মিলিয়ে মাধ্যমিক পাস যোগ্যতায় মোট ৭,৯১৪ টি শূন্যপদে বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। তারপর এই প্রায় এক মাস হতে চলল ভারতীয় রেল বিভাগের তরফ থেকে ২,০২৬ টি শূন্যপদে মাধ্যমিক পাস যোগ্যতায় বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আর এরই মধ্যে কেন্দ্রীয় সরকার অধীনস্থ আরেকটি সম্পূর্ণ অন্য রকমের দপ্তরের পক্ষ থেকে সম্প্রতি সারা দেশ জুড়ে আবারও মোট ৫,৩৯৫ টি শূন্যপদে মাধ্যমিক পাস যোগ্যতায় গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হল। এখানে সম্পূর্ণ বিনামূল্যে ১ বছরের প্রশিক্ষণ দানের পর স্থায়ী পদে চাকরিতে নিয়োগ করা হবে বলে সংশ্লিষ্ট দপ্তর কর্তৃক জানানো হয়েছে। সারা দেশের যে কোনো রাজ্যের যে কোনো জায়গা থেকে সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

নিয়োগকারী দপ্তর ও শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় সরকারের Skill India Mission এর অধীনস্থ সংস্থা Yantra India Limited এর তরফ থেকে প্রশিক্ষণের মাধ্যমে মোট ৫,৪৫৮ টি  শূন্যপদে যে যে ধরনের কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• IT Trade Apprentice(এখানে মোট শূন্যপদ রয়েছে ৩,৫০৮টি)

• Non-IT Trade Apprentice(এখানে মোট শূন্যপদ রয়েছে ১,৮৮৭টি)

ট্রেড গুলির নাম:-

IT Trade Apprentice এবং Non-IT Trade Apprentice এই দুই ধরনের ক্যাটাগরির ক্ষেত্রেই যে সব ট্রেড গুলিতে প্রশিক্ষণ দেওয়া হবে সেগুলি হল-

• Machinist

• Fitter

• Turner

• Welder 

• Painter

• Carpainter

• Electrician

• Mason

• Electroplater

• Mechanic M/C Tool Maintenance

• Foundryman

• Computer Operator and Programming Assistant

• Mechanic Refrigeration and Air conditioning

• Tool & Die Maker 

• Mechanic Motor Vehicle সহ আরও অনেক। বাকি ট্রেড গুলির নাম আপনারা অফিসিয়াল নোটিফিকেশন থেকে জেনে নেবেন।

শিক্ষাগত যোগ্যতা, বয়স ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ দুটিতে প্রশিক্ষণের মাধ্যমে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের যোগ্যতা থাকতে হবে তা হল-

Non-IT Trade Apprentice-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে ২৭/০২/২০২৩ অনুযায়ী যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে টোটাল ৫০% নম্বর এবং ম্যাথামেটিক্স ও সায়েন্স বিষয়ে কমপক্ষে ৪০% নম্বর পেয়ে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২৮/০৩/২০২৩ অনুযায়ী ১৫-২৪ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম মাফিক SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর এবং PwBD প্রার্থীরা ১০-১৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

 IT Trade Apprentice-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই ২৭/০২/২০২৩ অনুযায়ী কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। সেই সঙ্গে NCVT/SCVT অনুমোদিত কোনো সংস্থা থেকে ITI ট্রেড কোর্স Complete করার সার্টিফিকেট থাকতে হবে। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স হতে হবে ২৮/০৩/২০২৩ অনুযায়ী ১৫-২৪ বছরের মধ্যে। এই পদের ক্ষেত্রেও সরকারি নিয়ম মাফিক SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর এবং PwBD প্রার্থীরা ১০-১৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

স্টিপেন্ডের পরিমাণ:-

Non-IT Trade Apprentice ক্যাটাগরির প্রশিক্ষনকারী দের প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ৬,০০০ টাকা করে এবং IT Trade Apprentice ক্যাটাগরির প্রশিক্ষনকারী দের প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ৭,০০০ টাকা করে স্টিপেন্ড দেওয়া হবে ‌।

আবেদন পদ্ধতি:-

Yantra India Limited এর তরফ থেকে উপরিউক্ত শূন্যপদ দুটিতে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তা যেভাবে করতে হবে তা হল-

১) প্রথমে Google Search box এ সংশ্লিষ্ট দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://www.yantraindia.co.in লিখে search করুন অথবা এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করুন।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে Careers লিঙ্কে ক্লিক করতে হবে। 

৩) এরপর Apprenticeship Programme এ ক্লিক করে Download অপশনে ক্লিক করতে হবে।

৪) এরপর Careers or Recruitment অপশনে ক্লিক করে Apply অপশনে ক্লিক করতে হবে। 

৫) এরপর অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে Ok Option এ ক্লিক করে Next Button এ ক্লিক করুন।

৬) এরপর একে একে যাবতীয় প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

৭) সবশেষে পূরণ করা আবেদন পত্রের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) আধার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) আইটি আই ট্রেড কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৬) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

নিয়োগ পদ্ধতি:-

এখানে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর Non-IT Trade Apprentice ক্যাটাগরির ক্ষেত্রে আবেদনকারীদের মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে এবং IT Trade Apprentice ক্যাটাগরির ক্ষেত্রে মাধ্যমিকে ও আইটি আই ট্রেড কোর্স এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরী করা হবে। এই লিস্টে যাদের নাম থাকবে তাদেরকে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। এই ইন্টারভিউতে যারা পাস করবেন তাদেরকে বাছাই করে জয়েনিং লেটার পাঠিয়ে ১ বছরের প্রশিক্ষনের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের সময়সীমা:-

কেন্দ্রীয় সরকার অধীনস্থ দপ্তর Yantra India Limited এর তরফ থেকে যে যে শূন্যপদে প্রশিক্ষণের মাধ্যমে কর্মী নিয়োগ করার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ২৭/০২/২০২৩ থেকে শুরু হয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী টানা এক মাসেরও বেশি সময় ধরে অর্থাৎ ২৮/০৩/২০২৩ পর্যন্ত। তাই যারা আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য তারা আর বেশি দেরি না করে আজই আবেদন করে ফেলুন।


MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment