দীর্ঘদিন পর অবশেষ WBPSC মাধ্যমে বিরাট বড় নিয়োগ পশ্চিমবঙ্গে | WBPSC Group-C Recruitment 2023

রাজ্যের সকল স্নাতক পাস বেকার চাকরিপ্রার্থীদের জন্য রাজ্য সরকারের তরফ থেকে দুর্দান্ত সুখবর। পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ যতগুলি দপ্তর রয়েছে তার মধ্যে সবচেয়ে বড়ো দপ্তর পাবলিক সার্ভিস কমিশন। আর এই পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) এর তরফ থেকেই সারা রাজ্য জুড়ে আবারও নতুন করে কয়েকশো শূন্যপদে গ্ৰুপ ‘এ’ থেকে শুরু করে গ্ৰুপ ‘ডি’ পর্যন্ত পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আর যেহেতু সারা রাজ্য জুড়ে ছড়িয়ে থাকা PSC এর অধীনস্থ বিভিন্ন অফিস গুলিতে কর্মী নিয়োগ করা হবে তাই পশ্চিমবঙ্গের যে কোনো প্রান্তের নারী পুরুষ নির্বিশেষে সকল বেকার চাকরিপ্রার্থীরাই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এবারে এই আবেদনের জন্য কি ধরনের শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন, কিভাবে আবেদন করতে হবে, কিভাবে চাকরিতে নিয়োগ করা হবে, আবেদন করার জন্য কত বয়স সীমা ধার্য্য করা হয়েছে এই সব বিষয়ে নীচে বিস্তারিত ভাবে আলোচনা করা হল ভালো করে মন দিয়ে পড়ে জেনে নিন। 

       প্রতি বছরই নিয়ম করে ফেব্রুয়ারি বা মার্চ মাস নাগাদ ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন(WBPSC) এর পক্ষ থেকে রাজ্য জুড়ে গ্ৰুপ ‘এ’ থেকে শুরু করে গ্ৰুপ ‘ডি’ পর্যন্ত বিভিন্ন ধরনের শূন্যপদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এ বছরও তার অন্যথা হয়নি। তবে আবেদন প্রক্রিয়া এখনও পর্যন্ত শুরু হয়নি। কিছুদিনের মধ্যেই অর্থাৎ আগামী ২৮ শে ফেব্রুয়ারি থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে এবং তা প্রায় ১ মাস ধরে অর্থাৎ আগামী ২১ শে মার্চ পর্যন্ত চলবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে।

      এখানে যে সব শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে সেগুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের WBPSC এর অফিসিয়াল ওয়েবসাইট www.wbpsc.gov.in এ গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট দপ্তরের এই অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদনকারীরা এই নিয়োগ প্রক্রিয়ার সংক্রান্ত যাবতীয় তথ্য অর্থাৎ শূন্যপদ গুলির নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ইত্যাদির বিষয়ে খুঁটিনাটি তথ্য জানতে পারবেন। অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আগামী ৩১ শে মার্চ থেকে Rectification Window খোলা হবে। কোনো আবেদনকারী যদি আবেদন করার সময় কোনো ভুল তথ্য input করে থাকেন তাহলে তিনি এই Rectification Window এর মাধ্যমে তা সংশোধন করার সুযোগ পাবেন। এই Rectification Window ৩১ শেষ মার্চ থেকে খোলা হবে এবং তা উন্মুক্ত থাকবে আগামী ৬ ই এপ্রিল পর্যন্ত।

      WBPSC এর তরফ থেকে প্রকাশিত শূন্যপদ গুলির প্রতিটির ক্ষেত্রেই চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে যে কোনো বিভাগে ন্যুনতম গ্ৰ্যাজুয়েশন পাস করে থাকতে হবে। এক্ষেত্রে কোনো নির্দিষ্ট পার্সেন্টেজ অফ মার্কস নির্ধারন করা হয়নি। সুতরাং সারা পশ্চিমবঙ্গের যে কোনো প্রান্ত থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল সাধারণ ভাবে গ্ৰ্যাজুয়েশান পাস করা থেকে শুরু করে উচ্চ নম্বর পেয়ে পাস করা বেকার চাকরিপ্রার্থীরা সকলেই নির্দ্বিধায় এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

      এখানে চাকরির জন্য আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য প্রার্থীদেরকে WBPSC এর অফিসিয়াল ওয়েবসাইট www.wbpsc.gov.in এ প্রবেশ করে নাম, ঠিকানা সহ একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হলে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করলে অনলাইন অ্যাপ্লিকেশান ফর্ম আসবে। সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে এক এক করে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি পাস সহ আরও কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস অর্থাৎ আধার কার্ড/ভোটার কার্ড, কম্পিউটার কোর্সের সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেট যদি থাকে, পাসপোর্ট সাইজের ফটো ইত্যাদি স্ক্যান করে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

      আবেদন প্রক্রিয়া এবং রেক্টিফিকেশান প্রক্রিয়া শেষ হওয়ার পর আগামী মে মাসের মাঝামাঝি সময় নাগাদ WBPSC এর তরফ থেকে প্রকাশিত শূন্যপদ গুলি পূরনের জন্য রাজ্য জুড়ে বিভিন্ন সেন্টার গুলিতে লিখিত প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর এক এক করে মেইন পরীক্ষা ও ইন্টারভিউ অনুষ্ঠিত হবে। 

       সুতরাং আমাদের রাজ্যের সকল ন্যুনতম গ্ৰ্যাজুয়েশান পাস বেকার চাকরিপ্রার্থীদের উদ্দেশ্যে বলা হচ্ছে রাজ্য সরকার অধীনস্থ এতো বড় একটা দপ্তরে উচ্চপদে মাসিক মোটা বেতনের চাকরি পাওয়ার এই সুবর্ন সুযোগ হাতছাড়া না করে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল খোলা থাকতে থাকতে আবেদন করে ফেলবেন কারণ সময়সীমা পেরিয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে।


OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment