শুধুমাত্র ইন্টারভিউ দিয়ে রাজ্য স্কুলে শিক্ষক পদে কর্মী নিয়োগ | WB School Teacher Recruitment 2023

আপনি কি পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী একজন স্নাতক পাস বেকার চাকরিপ্রার্থী? স্নাতক ডিগ্ৰি পাস করার পর পরিবারের আর্থিক অসংগতির কারনেই হোক বা অন্য যে কোনো কারনেই হোক পোস্ট গ্ৰ্যাজুয়েশান কোর্সে ভর্তি হতে পারেননি? আর সেই কারণেই হাই স্কুলে শিক্ষক পদে চাকরি করার ইচ্ছে থাকা সত্ত্বেও তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা স্নাতকোত্তর ডিগ্রি পাস না করার জন্য আবেদন করতে পারছেন না? তাই ইচ্ছা পূরণের আশা প্রায় ছেড়েই দিয়েছেন? তাহলে বলব এখনই আশা ছাড়বেন না। কারন আজ আমরা এমন এক নিয়োগের বিষয়ে আলোচনা করব তার মাধ্যমেই আপনি আপনার ভুলতে বসা ইচ্ছা পূরণ করতে পারবেন। আর তা হল রাজ্যের বেশ কিছু স্কুলে স্নাতক পাস যোগ্যতায় কোনো লিখিত পরীক্ষার চাপ ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে শিক্ষক পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। রাজ্যের যে কোনো জেলা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল স্নাতক পাস বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা। 

নিয়োগকারী প্রতিষ্ঠান ও শূন্যপদের নাম:-

SAINIC SCHOOL PURULIA তে Social Science বিষয়ে Trained Graduate Teacher নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা:-

সংশ্লিষ্ট স্কুলের তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদে চাকরি পাওয়ার জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে History ও Political Science এই দুটি বিষয় নিয়ে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। এছাড়াও কোনো সরকার স্বীকৃত ইনস্টিটিউট বা রিজিওনাল কলেজ অফ এডুকেশান থেকে Social Science এ B.Ed কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও ইংরেজি ভাষায় কথা বলার দক্ষতা এবং শিক্ষক পদে চাকরি করার অভিজ্ঞতা থাকলে থাকলে এক্ষেত্রে আবেদনকারীরা অগ্ৰাধিকার পাবেন।

বয়সসীমা:-

এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০২/২০২৩ অনুযায়ী ২১-৩৫ বছরের মধ্যে। 

বেতনের পরিমাণ:-

SAINIC SCHOOL PURULIA তে Social Science বিষয়ে Trained Graduate Teacher পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত নিজেদের যোগ্যতায় সফলভাবে চাকরিতে নিযুক্ত হবেন তাদেরকে প্রতি মাসে ১৬,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরি পাওয়ার জন্য ইন্টারভিউ দিতে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের আগে থেকে কোনো রকম অনলাইনে বা অফলাইনে আবেদন করতে হবে না। এক্ষেত্রে সরাসরি নির্ধারিত দিনে নির্দিষ্ট সময়ের মধ্যে যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস সহ ইন্টারভিউ স্থানে পৌঁছে ইন্টারভিউ দিলেই চলবে। তবে তার জন্য চাকরিপ্রার্থীকে আগে থেকে আমাদের এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিয়ে সেখানকার ২-৩ নম্বর পৃষ্ঠায় দেওয়া অ্যাপ্লিকেশান ফরম্যাটের একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে। এরপর সেই ফর্মের নির্দিষ্ট স্থানে প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলতে হবে। এবং এক কপি রিসেন্ট তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো অ্যাপ্লিকেশান ফর্মের মধ্যে ফটো লাগানোর জন্য দেওয়া জায়গায় চিটিয়ে দিতে হবে এবং সিগনেচারের জন্য দেওয়া জায়গায় একটি সিগনেচার করে দিতে হবে। সবকিছু হয়ে গেলে পূরণ করা আবেদন পত্রটি যত্ন করে রেখে দিতে হবে কারন ইন্টারভিউয়ের দিন এটি সঙ্গে করে নিয়ে যেতে হবে।

প্রয়োজনীয় নথীপত্র:-

ইন্টারভিউয়ের দিন সঙ্গে করে যেসব প্রয়োজনীয় প্রমান পত্র গুলি নিয়ে যেতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট এর অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ডের অরিজিনাল কপি এবং এক কপি করে জেরক্স।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর অরিজিনাল কপি এবং এক কপি করে জেরক্স।

৪) B.Ed কোর্সের সার্টিফিকেট এর অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স।

৫) সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকলে তার ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট এর অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স।

৬) দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

৭) আগে থেকে পূরণ করে রাখা আবেদন পত্রের অরিজিনাল কপি।

নিয়োগ পদ্ধতি:-

প্রতিবেদনের শুরুতেই আমরা আপনাদের জানিয়েছি যে এখানে চাকরি পাওয়ার জন্য চাকরিপ্রার্থীদের কোনো রকম লিখিত পরীক্ষা দিতে হবে না। এক্ষেত্রে শুধুমাত্র একটি সাধারণ ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর ভিত্তিতেই সংশ্লিষ্ট পদে চাকরিতে নিয়োগ করা হবে।

ইন্টারভিউয়ের তারিখ ও ঠিকানা:-

SAINIC SCHOOL PURULIA তে Social Science বিষয়ে Trained Graduate Teacher পদে শিক্ষক নিয়োগের জন্য আগামী ১০/০২/২০২৩ তারিখ সকাল ৮.৩০ মিনিট থেকে ইন্টারভিউ নেওয়া শুরু হবে। তাই যারা ইন্টারভিউ দিতে ইচ্ছুক ও যোগ্য তারা উপরিউক্ত সকল ডকুমেন্টস সহ নির্ধারিত সময়ের আধ ঘন্টা আগেই নিম্নলিখিত ঠিকানায় পৌঁছে যাবেন। ইন্টারভিউ স্থানের ঠিকানা হল 👇

    SAINIK SCHOOL PURULIA


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a Comment