মাধ্যমিক পাশে প্রচুর পরিমাণে গ্রুপ ডি ও MTS পদে কর্মী নিয়োগ, তাড়াতাড়ি আবেদন করুন | MTS Group-D Recruitment 2023

সারা দেশের প্রতিটি রাজ্যের ন্যুনতম মাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। দেশের সকল ন্যুনতম মাধ্যমিক পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত প্রতিটি বেকার চাকরিপ্রার্থীর জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আবারও নতুন করে একটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। কেন্দ্রীয় সরকার অধীনস্থ একটি গুরুত্বপূর্ণ দপ্তরের পক্ষ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এবং এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত নিজেদের যোগ্যতায় সফলতা অর্জন করবেন তাদেরকে স্থায়ী পদে মাসিক উচ্চ বেতনে চাকরিতে নিয়োগ করা হবে। আর যেহেতু সারা দেশ জুড়ে এই নিয়োগ প্রক্রিয়া চলবে তাই সারা ভারতের যে কোনো জায়গা থেকে সকল ন্যুনতম মাধ্যমিক পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

নিয়োগকারী দপ্তর ও শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় সরকারের Ministry Of Home Affairs এর অধীনস্থ দপ্তর Intelligence Bureau এর তরফ থেকে গ্ৰুপ ‘সি’ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• Security Assistant/Executive

• Multi Tasking Staff(General)

শূন্যপদের সংখ্যা:-

উপরিউক্ত শূন্যপদ দুটির মধ্যে Security Assistant/Executive পদে মোট শূন্যপদের সংখ্যা রয়েছে ১৫২৫ টি এবং Multi Tasking Staff(General) পদে মোট শূন্যপদের সংখ্যা রয়েছে ১৫০ টি।

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ দুটির উভয় ক্ষেত্রেই চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অতি অবশ্যই রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার অধীনস্থ কোনো বোর্ড থেকে মাধ্যমিক পাস করে থাকতে হবে ‌‌। সেই সঙ্গে বাংলা/হিন্দি/পাঞ্জাবি/উড়িয়া, গুজরাটি/তামিল/উর্দু/মনিপুরী/ মারাঠি তেলেগু/মালায়ালাম ভাষায় জ্ঞান থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা ও বেতনক্রম:-

কেন্দ্রীয় সরকারের Ministry Of Home Affairs এর অধীনস্থ দপ্তর Intelligence Bureau তরফে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ দুটির মধ্যে Security Assistant/Executive পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে ১০/০২/২০২৩ অনুযায়ী ২৭ বছরের মধ্যে এবং এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ২১,৭০০-৬৯,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। 

      অন্যদিকে Multi Tasking Staff(General) পদে চাকরির জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১০/০২/২০২৩ অনুযায়ী ১৮-২৫ বছরের মধ্যে।এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১৮,০০০-৫৬,৯০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন করার নিয়মাবলী:-

এখানে উল্লেখিত শূন্যপদ দুটিতে চাকরির জন্য আবেদন করতে হলে উভয় পদের ক্ষেত্রেই আবেদনকারীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদ্ধতি অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে browser open করে search box এ সংশ্লিষ্ট দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.mha.gov.in লিখে search করতে হবে অথবা এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে সরাসরি ক্লিক করেও ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন এর জন্য দেওয়া নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করে প্রথমে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) Login করা হয়ে গেলে এই নিয়োগের অনলাইন আবেদন পত্রটি আসবে সেখানে নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, জন্ম তারিখ, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্ম টিকে ফিলাপ করে Next Button এ ক্লিক করতে হবে।

৫) এরপর সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে Next Button এ ক্লিক করতে হবে।

৬) সবশেষে আবেদন মূল্য হিসেবে সব ক্যাটাগরির প্রার্থীরা ৫০০ টাকা করে SBI E PAY LITE নামক অ্যাপ এর মাধ্যমে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং বা UPI এর মাধ্যমে জমা করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

৭) সবকিছু হয়ে গেলে পূরণ করা অ্যাপ্লিকেশান ফরম্যাট এর একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় প্রমান পত্র:-

অনলাইনে আবেদন পত্র সাবমিট করার সময় যে সব প্রয়োজনীয় প্রমান পত্র গুলিও সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) দেশের স্থায়ী নাগরিকত্বের প্রমান পত্র হিসেবে আধার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক পাসের মার্কসীট ও সার্টিফিকেট সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৬) রিসেন্ট তোলা এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের তিনটি ধাপে পরীক্ষা নেওয়া হবে, Tier-I, Tier-II, Tier-III। Tier-I এর পরীক্ষাটি হবে MCQ টাইপ প্রশ্নের উপর। এবং এতে থাকবে ১০০ নম্বর। এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবেন তাদেরকে শর্টলিস্ট করে দ্বিতীয় ধাপের পরীক্ষা অর্থাৎ Tier-II এর জন্য ডাকা হবে। এই পরীক্ষাটি হবে Descriptive টাইপ প্রশ্নের উপর। এতে থাকবে ৫০ নম্বর। এতেও যারা উত্তীর্ণ হবেন তাদেরকে তৃতীয় অর্থাৎ অন্তিম ধাপের পরীক্ষা একটি ৫০ নম্বরের ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই তিনটি ধাপ মিলিয়ে মোট ২০০ নম্বরের মধ্যে পাওয়া নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে বাছাই করে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের সময়সীমা:-

Ministry Of Home Affairs এর অধীনস্থ দপ্তর Intelligence Bureau তরফে প্রকাশিত Security Assistant/Executive এবং Multi Tasking Staff (General) এই  শূন্যপদ দুটি পূরণের জন্য অনলাইনে আবেদন পত্র জমা নেওয়া আগামী ২১/০১/২০২৩ থেকে শুরু হবে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ১০/০২/২০২৩ পর্যন্ত। তাই এতো কম যোগ্যতায় এতো বড় একটা দপ্তরে স্থায়ী পদে মোটা বেতনের চাকরি পাওয়ার এই সুবর্ন সুযোগ হাত ছাড়া না করে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলবেন। আর এই রকমই আরও সব নতুন নতুন চাকরি ও প্রকল্পের আপডেট পেতে আমাদের চ্যানেলের সঙ্গে থাকবেন।


 OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a Comment