মাধ্যমিক পাশে পোস্ট অফিসে 90 হাজার শূন্য পদে গ্রুপ ডি ও অন্যান্য কর্মী নিয়োগ | Post Office Group-D MTS Recruitment 2023

 নতুন বছরের নতুন করে পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য বিরাট বড় সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থী পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং দীর্ঘদিন ধরে সরকারি চাকরির খোঁজ করছেন তাদের জন্য নতুন বছরের চলে এলো চাকরির বিরাট বড় একটি আপডেট। অবশেষে স্বপ্ন সত্যি হলো। ভারতীয় পোস্ট অফিসের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হল মাধ্যমিক পাশে ভারতীয় পোস্ট অফিসে 90 হাজারেরও বেশি গ্রুপ ডি ও এর সমতুল্য শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। নতুন বছরে এই প্রথম চাকরিপ্রার্থীদের জন্য বিরাট বড় সুখবর চলে এলো। চাকরি প্রার্থীরা ভারতীয় পোষ্টের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিতে পারেন। বেকার যুবক-যুবতীদের জন্য এই সুখবরটি হলো এ বছরের সবথেকে বড় সুখবর। যারা মাধ্যমিক পাস করে দীর্ঘদিন ধরে সরকারি চাকরি এর খোঁজ করছেন অবশেষে তাদের অপেক্ষার অবসান ঘটলো নতুন এই বিজ্ঞপ্তি অনুযায়ী মাধ্যমিক তার যোগ্যতাতেই 90 হাজার শুন্য পদে কর্মী নিয়োগ করা হবে জেলায় জেলায়। এছাড়াও আরো বিভিন্ন যোগ্যতায় পোস্ট অফিসের তরফে আরো বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হবে। তাই সবমিলিয়ে এখানে একটি দুটি নয় একেবারে লক্ষাধিক শুন্য পদে কর্মী নিয়োগ করা হবে এমনটাই বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে। নারী-পুরুষ নির্বিশেষে সমস্ত ধরনের চাকরি প্রার্থীরাই এখানে চাকরি করতে পারবেন।  আপনি তো জানেন পোস্ট অফিসের চাকরি হল কেন্দ্র সরকারের চাকরি আর কেন্দ্র সরকারের চাকরি মানেই এখানে প্রচুর পরিমাণে বেতন দেওয়া হবে চাকরিপ্রার্থীদের। তাহলে আর দেরি কেন চলুন এই চাকরির সম্বন্ধে বিস্তারিত তথ্য সংগ্রহ করে নেওয়া যাক।

যে সমস্ত পদে এখানে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে: ভারতীয় পোস্ট অফিসের তরফে যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেখানে বলা হয়েছে মাধ্যমিক পাশে এখানে যে সমস্ত পদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

1.পোস্টম্যান

2.মেল গার্ড

3.মাল্টিটাস্কিং স্টাফ

মোট শূন্যপদ: সব মিলিয়ে এখানে মোট 90 হাজারের বেশি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। এখানে যে সমস্ত পদে যতগুলি করে কর্মী নিয়োগ করা হবে তার তথ্য নিচে দেওয়া হল-

পোস্টম্যান- এখানে মোট শূন্য পদ রয়েছে 59099 টি

মেল গার্ড- এখানে মোট শূন্য পদ রয়েছে 1445 টি

মাল্টিটাস্কিং স্টাফ- এখানে মোট শূন্য পদ রয়েছে 37539 টি

সব মিলিয়ে হিসেব অনুযায়ী এখানে দেখা যাচ্ছে 98 হাজারেরও বেশি পদে কর্মী নিয়োগ করা হবে। 2023 সালের শুরুতেই সব থেকে বড় নিয়োগের বিজ্ঞপ্তি একটি হতে চলেছে।

শিক্ষাগত যোগ্যতা: এখানে চাকরি করতে হলে চাকরি প্রার্থীদের শুধুমাত্র মাধ্যমিক পাস হতে হবে। চাকরিপ্রার্থীদের মাধ্যমিক পাস যোগ্যতা হলেই এখানে চাকরি করতে পারবেন। তবে বেশ কিছু পদের ক্ষেত্রে চাকরি প্রার্থীদের কম্পিউটার দক্ষতা থাকতে হবে এবং কিছু কিছু পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের উচ্চ মাধ্যমিক পাস হতে হবে। তবে মাধ্যমিক পাস হলেই চাকরিপ্রার্থীরা এখানে চাকরি করার সুযোগ পাবেন।

বয়সসীমা: এখানে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর ন্যূনতম বয়সসীমা ১৮ বছর এবং সর্বোচ্চ বয়সসীমা 40 বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা এখানে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

বেতন: এটি কেন্দ্র সরকারিও একটি চাকরিতে কেন্দ্র সরকারের নিয়ম অনুযায়ী চাকরিপ্রার্থীদের এখানে প্রচুর পরিমাণে বেতন দেওয়া হবে। চাকরি প্রার্থীরা এখানে পেয়ে যাবেন প্রতি মাসে 25,500/- টাকা থেকে 81,100/- টাকা পর্যন্ত। এছাড়াও আরো বিভিন্ন পদের জন্য আলাদা আলাদা বেতন কাঠামো রয়েছে।

আবেদন পদ্ধতি: চাকরিপ্রার্থীরা সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমেই আবেদন করতে পারবেন। অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে পরবর্তীকালে লগইন করে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করার সময় ফটো ও সিগনেচার আপলোড করতে হবে। চাকরি প্রার্থীরা এখানে অনলাইনে আবেদন করতে পারবেন এই ওয়েবসাইটে গিয়ে- indiapost.gov.in. নিচে আবেদন পদ্ধতি Step-by-Step আলোচনা করা হলো-

1. ভারতীয় পোস্ট -indiapost.gov.in-এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন।

2. হোমপেজে গিয়ে নিয়োগ লিঙ্কে ক্লিক করুন, এখানে ক্লিক করে আবেদনের একটি পেজ খুলে যাবে।

3. এরপর আপনি যে পোষ্টের জন্য আবেদন করতে চান সেই পোস্টটি সিলেক্ট করুন।

4. নিজের যাবতীয় তথ্য দিয়ে আবেদন পত্রটি পূরণ করুন।

5. শিক্ষাগত যোগ্যতার তথ্য ও ফটো ও সিগনেচার আপলোড করতে হবে।

6.এরপর চাকরিপ্রার্থীদের আবেদন মূল্য জমা করতে হবে।

7. সবশেষে আবেদন পত্রটি ফাইনাল সাবমিট করে প্রিন্ট আউট করে রাখতে হবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট: এখানে আবেদন করার সময় চাকরি প্রার্থীরা যে সমস্ত ডকুমেন্টস রেডি করে রাখবেন-

1.মাধ্যমিকের এডমিট কার্ড।

2.আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট।

3. আপনার কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)

4. আধার কার্ড অথবা ভোটার কার্ড অথবা রেশন কার্ড

5. চাকরি পার্থীর নিজস্ব ফটো ও সিগনেচার

6. বয়সের প্রমাণপত্র

7. এছাড়াও অন্যান্য নথিপত্র (যদি থাকে)

নিয়োগ পদ্ধতি: এখানে চাকরিপ্রার্থীদের লিখিত পরীক্ষা ও ইন্টারভিউর মাধ্যমেই নিয়োগ করা হবে।

ইতিমধ্যে এই নিয়োগের ঘোষণা করা হয়েছে, এই নিয়োগ সম্পর্কে তারও বিস্তারিত তথ্য অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ভালো করে জেনে নিতে পারবেন । ইতিমধ্যেই বিভিন্ন চাকরি সংক্রান্ত নিউজ পোর্টালে এই আপডেটটি বেরিয়েছে।


Source: khobor sampriti


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment