নতুন বছরে সরকারি কর্মীদের বকেয়া DA মিটিয়ে দিয়ে বেতন বৃদ্ধির সিদ্ধান্ত | Govt Job Employee DA Update

 

আসন্ন নতুন বছর অর্থাৎ ২০২৩ সাল কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মীদের জীবনে আলাদিনের আশ্চর্য প্রদীপ হয়ে আসতে চলেছে। কেন জানেন? সেটা কোনো নির্দিষ্ট একটা কারণ নয়, তার পিছনে রয়েছে তিন তিনটি কারণ। আর সেগুলি হল-

প্রথমত, ২০২৩ সালের জানুয়ারি মাস থেকেই সকল কেন্দ্রীয় সরকারের অধীনস্থ কর্মচারী ও পেনশন ভোগীরা নতুন পে কমিশন অর্থাৎ অষ্টম পে কমিশন অনুযায়ী তাদের বর্তমান সপ্তম পে কমিশনের আওতায় থাকা ৩৮% মহার্ঘ্য ভাতা (DA) এর উপর আরও ৪% অধিক হারে অর্থাৎ মোট ৪২% মহার্ঘ্য ভাতার সুবিধা পাবেন। এর সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের ডিএ বাড়ানো হবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে সঙ্গে তাল মিলিয়ে এবার থেকে রাজ্য সরকারি কর্মচারীদেরও বেতন বৃদ্ধি পাবে।

দ্বিতীয়ত, করোনা চলাকালীন দেশের অর্থনৈতিক পরিস্থিতি খুবই খারাপ থাকার কারণে কেন্দ্রীয় সরকার তার অধীনস্থ কর্মচারী ও পেনশন ভোগীদের তাদের প্রাপ্য ১৮ মাসের  যে মহার্ঘ্য ভাতা দিতে পারেনি তাও সরকার তাদেরকে আসন্ন নতুন বছরের শুরুতেই একসাথে পুরোটা মিটিয়ে দেবে বলে সূত্র মারফত জানা গিয়েছে। এছাড়াও রাজ্য সরকারি কর্মীদের যতদিনের বকেয়া DA রয়েছে সমস্ত কিছুই এবার মিটিয়ে দেওয়া হবে এমনটাই জানানো হয়েছে এবং এটা কোর্টের তরফ থেকেও জানিয়ে দেওয়া হয়েছে রাজ্য সরকারকে।

তৃতীয়ত, এই সবকিছুর পাশাপাশি আরও একটি সুখবর হল এইটাই যে নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টরও মহার্ঘ্য ভাতার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে চলেছে। যাই হোক সব মিলিয়ে সরকারি কর্মীদের বেতন বিপুল পরিমাণে বৃদ্ধি পাবে।

       ইতিমধ্যেই দেশের প্রতিটি কেন্দ্রীয় সরকারি কর্মী তাদের আগের পাওনা ৩৪% ষষ্ঠ পে কমিশনের উপর আরো ৪% বেশি অর্থাৎ ৩৮% হারে সপ্তম পে কমিশন অনুযায়ী দেওয়া মহার্ঘ্য ভাতা(DA) এর সুবিধা লাভ করছেন। তার উপরে আবার আগামী বছরের জানুয়ারি মাস থেকে অষ্টম পে কমিশন কার্যকর হলে সকল কেন্দ্রীয় সরকারি কর্মীদের বর্ধিত DA এর পরিমাণ সপ্তম পে কমিশনের ৩৮% এর উপর আরো ৪% বেড়ে দাঁড়াবে ৪২% এ। এখন আপাতত কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ৬২ লক্ষ কর্মী এবং ৫২ লক্ষ পেনশন ভোগীরা এই সুবিধা ভোগ করছেন। এছাড়াও রাজ্য সরকারি কর্মীরা যে ডিএ পেতেন তার থেকে এবার সমস্ত বকেয়া DA মিটিয়ে দিয়ে নতুন করে আবারো ডিএ বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

        গত দু’বছর অর্থাৎ ২০২০ ও ২০২১ সাল ধরে করোনা নামক ভয়ঙ্কর মহামারী সারা দেশ জুড়ে দাপিয়ে বেড়ানোর কারনে দেশের সামাজিক ও অর্থনৈতিক পরিস্থিতি এতটাই দুর্বিসহ হয়ে পড়েছিল যে সেই সময়ে দাঁড়িয়ে সরকারি কর্মীদের প্রাপ্য DA বা মহার্ঘ্য ভাতা সঠিক সময় মতো প্রদান করা সম্ভব হয়নি। আর তাই চলতি বছরে পরিস্থিতি আগের তুলনায় বেশ অনেকখানি উন্নত হওয়ায় সকল কেন্দ্রীয় সরকারি কর্মীদের আনুমানিক সেপ্টেম্বর বা অক্টোবর মাস নাগাদ একবার সপ্তম পে কমিশন অনুযায়ী ৩৮% DA বাড়ানো হয়েছে আবার সব কিছু ঠিকঠাক থাকলে আগামী নতুন বছরের শুরুতেই অর্থাৎ জানুয়ারি মাস থেকেই নতুন পে কমিশন অর্থাৎ অষ্টম পে কমিশন পাস করে তাদের DA এর পরিমাণ ৩৮% থেকে বাড়িয়ে ৪২% করা হবে বলে সাফ জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী। 

       আর এমনটা হলে দেশের প্রতিটি সর্বনিম্ন বেতন প্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের বর্তমানে পাওয়া বেতনের উপর ৭২০ টাকা এবং সর্বোচ্চ বেতন প্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের বর্তমানে পাওয়া বেতনের উপর ২২৭৬ টাকা করে বাড়বে। ফলে এখন সকল প্রকার কেন্দ্রীয় সরকারি কর্মীদের ন্যুনতম বেতনের স্কেল যেটা রয়েছে অর্থাৎ ১৮ হাজার এক নিমেষে তার মাত্রা বেড়ে দাঁড়াবে ২৬ হাজারে। 

       অর্থাৎ এই সবকিছু মিলিয়ে আসন্ন নতুন বছর ২০২৩ যে ভারতের প্রতিটি কেন্দ্রীয় সরকারের অধীনস্থ কর্মী ও পেনশন ভোগীদের কাছে সর্বশ্রেষ্ঠ ও সবচাইতে বেশি আনন্দদায়ক বছর হতে চলেছে তা বলাই বাহুল্য।


MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment