বিরাট বড় সুখবর! আগামী জানুয়ারি মাস থেকেই বকেয়া DA পেতে পারেন রাজ্য সরকারি কর্মীরা | WB Govt Employee DA Update

পশ্চিমবঙ্গের সকল রাজ্য সরকারি কর্মী ও পেনশন ভোগীদের জন্য এক বড়ো সুখবর। আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগেই রাজ্য সরকার সকল সরকারি কর্মীদের বকেয়া DA মিটিয়ে দিতে চলেছেন। সম্প্রতি নবান্নে সংঘটিত এক বৈঠকে একথা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন যে সবকিছু ঠিকঠাক থাকলে আসন্ন পঞ্চায়েত ভোটের আগেই সরকারি কর্মীদের বকেয়া DA মিটিয়ে দেবে রাজ্য সরকার। অর্থাৎ এর থেকে এটাই পরিস্কার বোঝা যাচ্ছে যে পঞ্চায়েত ভোটের আগে সরকারি কর্মীদের বকেয়া DA মিটিয়ে দিয়ে সরকারের বিরুদ্ধে তাদের বহুদিন ধরে জমে থাকা ক্ষোভের অবসান ঘটাতে চাইছে রাজ্য সরকার।

         রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA আদায়ের লক্ষ্যে সুপ্রিম কোর্টে করা মামলার পরিপ্রেক্ষিতে ২ রা ডিসেম্বরের দেওয়া রায় অনুযায়ী আগের বছর জানুয়ারি মাসের অর্থাৎ ষষ্ঠ পে কমিশনের ৩% এবং চলতি বছরের জানুয়ারি মাসের অর্থাৎ সপ্তম পে কমিশনের ৩% মিলিয়ে মোট ৬% ডিএ(Dearness allowance) রাজ্য সরকার আসন্ন ২০২৩ সালের জানুয়ারি মাসে মিটিয়ে দেবেন বলে  কথা দিয়েছিলেন। তবে তারপর গত ১৪ ই ডিসেম্বর কলকাতা হাইকোর্টে এই মামলার পরিপ্রেক্ষিতে যে শুনানি হওয়ার কথা ছিল তা বাতিল হয়ে যাওয়ায় রাজ্য সরকারি কর্মীরা ভেবেছিলেন যে এবারও বুঝি তারা আর তাদের প্রাপ্য DA পাবেন না। 

       কিন্তু তাদের সেই ধারনাকে ভুল প্রমাণিত করে রাজ্য সরকার আগামী পঞ্চায়েত নির্বাচনের আগেই সম্পূর্ণ পরিমাণে না হলেও ষষ্ঠ ও সপ্তম পে কমিশন অনুযায়ী ৬% DA অন্তত পক্ষে মিটিয়ে দেবেন বলে সূত্র মারফত জানা গিয়েছে। তবে তাতে করে যে খুব একটা সুবিধা হবে তা বলা যাচ্ছে না। কারন রাজ্য সরকারি কর্মীরা ২০১৬ সাল থেকে পাওনা বকেয়া DA আদায়ের উদ্দেশ্যে প্রথমে হাইকোর্টে তারপর সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন। আর সেই হিসেব অনুযায়ী ২০১৬ সাল থেকে শুরু করে ২০২২ পর্যন্ত মোট পাওনা টাকার পরিমাণ দাঁড়ায় ৪১ হাজার ৭৭১ কোটি টাকা। যার মধ্যে সরকারি কর্মীদের পাওনা টাকার পরিমাণ হল ১১৭৯০ কোটি টাকা। সরকারি সাহায্য প্রাপ্তদের পাওনা টাকার পরিমাণ দাঁড়ায় ১৮৩৬৯ কোটি টাকা। আর পেনশন ভোগীদের জন্য লাগবে ১১ হাজার ৬১১ কোটি টাকা। 

       কিন্তু বর্তমানে রাজ্য সরকারের কোষাগারের যা হাল তাতে করে এই বিপুল পরিমাণ অর্থ এই মুহূর্তে সরকারের পক্ষে জোগান দেওয়া একেবারেই সম্ভব নয়। তাই আপাতত ২০১৬ সাল থেকে শুরু করে ২০২২ সাল পর্যন্ত প্রাপ্য বকেয়া DA এর মধ্যে থেকে ষষ্ঠ ও সপ্তম পে কমিশন অনুযায়ী ৬% মিটিয়ে দিয়ে রাজ্য সরকারি কর্মীদের কিছুটা হলেও শান্ত করার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্য সরকার। কিন্তু তাতেও যে কোনো লাভ হবে এমনটা বলা যাচ্ছে না। কারন যেখানে পাওনা টাকার পরিমাণ এতখানি সেখানে এই মাত্র ৬% DA পেয়ে সরকারি কর্মীরা যে এতটুকুও খুশি হবেন না সেই বিষয়ে কোনো সন্দেহের অবকাশ নেই। তাই পঞ্চম পে কমিশন নিয়ে করা মামলার উপর এই ষষ্ঠ ও সপ্তম পে কমিশন অনুযায়ী দেওয়া ৬% DA যে কোনো প্রকার সুপ্রভাব ফেলতে পারবে না অর্থাৎ মামলা এখন যেমন চলছে তেমনি ভবিষ্যতেও তার একই রকম ভাবে চলবে তা আর বলার অপেক্ষা রাখে না।


MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় ও সরকারি কর্মীদের নিত্যনতুন আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment