সরাসরি ইন্টারভিউ দিয়েই সেন্ট্রাল ব্যাংকের প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ | Central Bank Recruitment 2022

 

পশ্চিমবঙ্গের বেকার চাকরিপ্রার্থীদের জন্য আবারও সুখবর। সাধারণত প্রতি বছর IBPS নামক কম্পিটিটিভ এক্সামিনেশানের মাধ্যমে সারা দেশ জুড়ে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গুলিতে কর্মী নিয়োগের জন্য যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয় সেখানে কম্পিটিটিভ পরীক্ষার প্রশ্নপত্রের মান অন্যান্য সব চাকরির পরীক্ষার তুলনায় এতটাই কঠিন হয় যে ব্যাঙ্কে চাকরি করার জন্য আগ্ৰহী চাকরিপ্রার্থীরা বারবার পরীক্ষা দিয়েও অসফল হন‌। ফলে সরকারি ব্যাঙ্কে চাকরি করার স্বপ্ন তাদের সারা জীবনেও পূরণ হয় না। কিন্তু আজ আমরা আপনাদের সঙ্গে এমন এক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফ থেকে কর্মী নিয়োগের জন্য প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তি নিয়ে আলোচনা করতে চলেছি যেটা শোনা মাত্রই আপনাদের হারিয়ে যাওয়া স্বপ্ন আবার নতুন করে জেগে উঠবে। কারন কেন্দ্রীয় সরকারের অন্তর্গত একটি সুবিশাল ও বিখ্যাত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(Central Bank Of India) এর তরফ থেকে সারা পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় গড়ে ওঠা এই ব্যাঙ্কের প্রতিটি শাখায় বিনা লিখিত পরীক্ষায় শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে বেশ কিছু সংখ্যক শূন্যপদে গ্ৰুপ সি কর্মী নিয়োগ করা হচ্ছে। তাই যারা এতদিন ধরে সরকারি ব্যাঙ্কে চাকরি পাওয়ার জন্য হাজার চেষ্টা করেও সফল হননি তারা আর এক মূহুর্তও দেরি না করে আজই আবেদন করে ফেলুন। পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকে সকল শিক্ষিত নারী পুরুষ উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। আর আবেদনের ক্ষেত্রে কি কি নিয়মাবলী অনুসরণ করতে হবে তা বিস্তারিত ভাবে জানতে আমাদের প্রতিবেদনটি একটু ধৈর্য ধরে শেষ পর্যন্ত পড়ে জেনে নিন।

শূন্যপদের নাম:-

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে পশ্চিমবঙ্গে গড়ে ওঠা এই ব্যাঙ্কের বেশ কিছু শাখায় অফিস অ্যাসিস্ট্যান্ট পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

কাজের ধরন:-

এখানে অফিস অ্যাসিস্ট্যান্ট পদে নিযুক্ত কর্মীদের Accounts maintenance, Voucher/ Books register, Data Updating এই সব ধরনের কাজ করতে হবে।

আবেদন পদ্ধতি:-

এখানে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে সম্পূর্ণ ভাবে অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করতে হবে। কারন এখানে অনলাইন আবেদনের কোনো রকম ব্যাবস্থা নেই। অফলাইনে আবেদন করতে হলে যা যা করতে হবে সেগুলি হল-

• প্রথমে আপনাকে আমাদের বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লেখাটিতে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

• তারপর সেই নোটিফিকেশানের ৪-৬ নম্বর পৃষ্ঠা পর্যন্ত একটি অ্যাপ্লিকেশান ফরম্যাট দেখতে পাবেন। সাদা A4 সাইজ পেপারে এর একটি প্রিন্ট আউট বের করে নিন।

• এরপর এই প্রিন্ট আউট করা ফর্মে একে একে আপনার নাম, পিতা মাতার নাম, জন্ম তারিখ, জেন্ডার, ঠিকানা, আধার নম্বর, শিক্ষাগত যোগ্যতা, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

• এরপর আপনার recent তোলা এক কপি পাসপোর্ট সাইজের ফটো ফর্মের নির্দিষ্ট স্থানে চিটিয়ে দিন এবং সিগনেচারের জন্য যে জায়গা দেওয়া হয়েছে সেখানে সিগনেচার করে দিন।

• এরপর আপনার যাবতীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণ পত্র সহ অন্যান্য সব প্রমাণ পত্রের এর এক কপি করে জেরক্স বের করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

• সবশেষে এই সেলফ অ্যাটেস্টেড করা প্রমাণ পত্র গুলি সহ পূরণ করা আবেদন পত্র একসঙ্গে পিন দিয়ে যুক্ত করে একটি খামে ভরে খামের মুখ ভালো করে বন্ধ করে উপরে ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে নির্দিষ্ট স্থানে পৌঁছে দিতে পারলেই আপনার দায়িত্ব শেষ।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন পত্র জমা দেওয়ার সময় তার সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

• মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

• মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক সহ যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

• কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

• কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

• কম্পিউটার কোর্সের সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

• দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

• একটি খালি খাম ও ৫ টাকার পোস্টাল স্ট্যাম্প।

শিক্ষাগত যোগ্যতা, বয়স ও বেতনের পরিমাণ:-

এই ব্যাঙ্কে অফিস অ্যাসিস্ট্যান্ট পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকারি কলেজ থেকে BSW/BA/B.COM পাস করে থাকতে হবে। সেই সঙ্গে কম্পিউটার নলেজ থাকাটা অত্যন্ত জরুরি। এছাড়াও Accounts এর বিষয়ে বেসিক নলেজ থাকতে হবে এবং স্থানীয় ভাষায় কথা বলতে পারদর্শী হতে হবে। এছাড়াও যে যে জায়গার ব্রাঞ্চে কর্মী নিয়োগ করা হবে আবেদনকারীকে সেই জায়গার অথবা তার পাশাপাশি জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে তবেই সে আবেদন করতে পারবে নচেৎ নয়। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১২,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। 

নির্বাচন পদ্ধতি:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শেষ হলে তাদের কোনো লিখিত পরীক্ষা না নিয়ে সরাসরি তাদের অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য প্রমানিত হবেন তাদের ই-মেইল করে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। এই ইন্টারভিউ তে যারা উত্তীর্ণ হবেন তাদের নামের একটি তালিকা তৈরি করে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ:-

এখানে চাকরির জন্য আবেদন পত্র জমা নেওয়া গত ২২/১১/২০২২ তারিখ থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ১৫/১২/২০২২ বিকেল ৪ টে পর্যন্ত। তাই যারা কোনো লিখিত পরীক্ষা না দিয়ে কেবলমাত্র একটি সাধারণ ইন্টারভিউ দিয়ে সেন্ট্রাল ব্যাঙ্ক এর মতো একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে চাকরি করতে চান তারা আর দেরি না করে আজই আবেদন করে ফেলুন আর ব্যাঙ্কে চাকরি করার স্বপ্ন পূরণ করুন।

আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা:-

এখানে চাকরির জন্য আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের নিম্নলিখিত ঠিকানায় পোস্টের মাধ্যমে আবেদন পত্র জমা করতে হবে। ঠিকানাটি হল-

          To,

          The Regional Manager/ Chairman

          Local Advisory committee

          Central Bank Of India

          Regional Office- Siliguri

          Ashrampara, Siliguri

          Dist- Darjeeling

          Pin- 734001


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment