বিরাট সুখবর! দীর্ঘ প্রতীক্ষার পর WBPSC মাধ্যমে বিরাট কর্মী নিয়োগ পশ্চিমবঙ্গে | WBPSC Group-C Recruitment

পশ্চিমবঙ্গ সরকারের সবচেয়ে বড়ো দপ্তর হল পাবলিক সার্ভিস কমিশন (PSC)। ২০১৯ সালে শেষবার সারা রাজ্য জুড়ে পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে বিভিন্ন গ্ৰুপ সি ও ডি শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত  হয়েছিল তারপর ২ বছর যাবৎ করোনা ভাইরাসের কারণে PSC তরফ থেকে কোনো রকম নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। তবে এই বছর পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল হওয়ার কারণে ফের পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন(WBPSC) এর মাধ্যমে সারা রাজ্য জুড়ে জেলা ভিত্তিক গ্ৰুপ সি পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আর যেহেতু জেলা ভিত্তিক গ্ৰুপ সি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে তাই পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকেই সকল শিক্ষিত বেকার যুবক ও যুবতীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। এই নিয়োগের ক্ষেত্রে সবচেয়ে বড় বিশেষত্ব হল এইটাই যে এখানে চাকরি পাওয়ার জন্য আপনাকে কোনো লিখিত পরীক্ষা দিতে হবে না। শুধুমাত্র অ্যাকাডেমিক এক্সামিনেশন ও ইন্টারভিউতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই আপনি এখানে চাকরি পেয়ে যাবেন। তাই এই সুযোগ হাতছাড়া না করে চটপট আবেদন করে ফেলুন। আর আবেদনের ক্ষেত্রে যা যা নিয়ম কানুন রয়েছে তা বিশদে জানতে চাইলে আমাদের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত ধৈর্য্য ধরে পড়ুন। নীচে এই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

নিয়োগকারী প্রতিষ্ঠান ও শূন্যপদের নাম:-

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন(WBPSC) এর নিয়ন্ত্রাধীন West Bengal Legislative Assembly Secretariat Department এর পক্ষ থেকে রাজ্যের জেলায় জেলায় Library Assistant শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সুতরাং এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পত্র জমা নেওয়া থেকে শুরু করে চাকরিতে নিয়োগ করা পর্যন্ত পুরোটাই পরিচালনা করবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন।

আবেদন পদ্ধতি:-

এই দপ্তরের তরফে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারী প্রার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করতে হবে। এবং তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) সবার আগে আপনার মোবাইল বা ল্যাপটপের google search box এ WBPSC এর অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in লিখে search করতে হবে। অথবা এই বিজ্ঞপ্তির একেবারে শেষে যে অফিসিয়াল ওয়েবসাইট বলে লিঙ্ক দেওয়া হয়েছে সেখানে সরাসরি ক্লিক করেও আপনারা আবেদন করতে পারবেন।

২) এরপর PSC এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখানে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে এই দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) এরপর একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৫) সবশেষে আপনার নিজের এক কপি পাসপোর্ট সাইজের ফটো, আগে থেকে করে রাখা একটি সিগনেচার, যাবতীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব ডকুমেন্টস এর ছবি তুলে স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে সাবমিট করে দিলেই আপনার দায়িত্ব শেষ।

৬) এরপর এই অ্যাপ্লিকেশান ফর্মের একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন ইন্টারভিউ এর দিন এটি সঙ্গে করে নিয়ে যেতে হবে।

প্রয়োজনীয় প্রমান পত্র:-

অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় প্রমান পত্র গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

২) আধার কার্ড এবং ভোটার কার্ড।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং গ্ৰাজুয়েশান পাসের মার্কসীট ও সার্টিফিকেট।

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

৬) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট।

৭) এক কপি পাসপোর্ট সাইজের ফটো।

৮) আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের ১৬০ টাকা করে অনলাইনে জমা দিতে হবে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের এক্ষেত্রে কোনো আবেদন মূল্য দিতে হবে না।

শিক্ষাগত যোগ্যতা, বয়স ও বেতনের পরিমাণ:-

এই দপ্তরের তরফে প্রকাশিত অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী এই Library Assistant শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই যে কোনো সরকার অনুমোদিত ইউনিভার্সিটি থেকে লাইব্রেরী সায়েন্সে গ্ৰ্যাজুয়েশান complete করে থাকতে হবে। এছাড়াও কম্পিউটারের মাধ্যমে লাইব্রেরী সংক্রান্ত যাবতীয় কাজ করার বিষয়ে জ্ঞান থাকতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কমকরে ৩ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদের জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীর বয়স হওয়া দরকার ১/০১/২০২২ অনুযায়ী ৩৯ বছরের মধ্যে। তবে SC, ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৩২,১০০-৮২,৯০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

নির্বাচন প্রক্রিয়া:-

পাবলিক সার্ভিস কমিশনের পক্ষ থেকে প্রকাশিত শূন্যপদের জন্য আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের একটি ১০০ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদের একটি ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই সব কিছুতে যারা উত্তীর্ণ হবেন তাদের একটি শর্টলিস্ট করে সেই অনুযায়ী জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের সময় সীমা:-

এখানে সংশ্লিষ্ট পদের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া আজ অর্থাৎ ৩/১২/২০২২ থেকে শুরু হল। আর এই প্রক্রিয়া চলবে প্রায় এক মাসের কাছাকাছি অর্থাৎ ২৭/১২/২০২২ পর্যন্ত। তাই আর দেরি না করে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলুন।

আর এরকমই আরও সব নতুন নতুন চাকরি ও প্রকল্পের আপডেট পেতে আমাদের চ্যানেলের সঙ্গে থাকুন।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment