৩১৫৪ টি শূন্যপদে নুন্যতম মাধ্যমিক পাসে গ্রুপ ডি কর্মী নিয়োগ | 10 Pass Group-D Recruitment

ভারতের বেকার যুবক যুবতীরা যারা অনেক দিন ধরে মাধ্যমিক পাস যোগ্যতায় ভারতীয় রেল বিভাগের তরফ থেকে একটি ভালো ও স্থায়ী চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ায় আশায় পথ চেয়ে বসে আছেন তাদের জন্য আজকে আমাদের পত্রিকার পক্ষ থেকে একটি বিশাল বড় সুসংবাদ রয়েছে। আর সেটি হলো এই যে অবশেষে তাদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে ভারতীয় রেল বিভাগের তরফ থেকে নুন্যতম মাধ্যমিক পাস যোগ্যতায় কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। সারা ভারতের যে কোনো জায়গার নারী ও পুরুষ নির্বিশেষে সকল মাধ্যমিক পাস চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

শূন্যপদের নাম, শিক্ষাগত যোগ্যতা ও বয়স:- এখানে আবেদনকারী সফল চাকরিপ্রার্থীদের ভারতীয় রেলের অন্তর্গত দক্ষিণ রেল বিভাগের টেকনিক্যাল বিভাগের অ্যাপ্রেন্টিস পদে নিয়োগ করা হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক পাস করে থাকতে হবে। এবং সেই সঙ্গে ন্যাশানাল ট্রেড স্বীকৃত I.T.I কোর্সের সার্টিফিকেট থাকতে হবে। তবে যারা উচ্চমাধ্যমিক বা স্নাতক ডিগ্রি পাস করেছেন তাঁরাও এখানে সমান ভাবে আবেদনের যোগ্য। তবে তাদের ক্ষেত্রেও এই ন্যাশানাল ট্রেড স্বীকৃত I.T.I কোর্সের সার্টিফিকেট থাকা জরুরি। এখানে আবেদন করার জন্য চাকরিপ্রার্থীর বয়স হতে হবে নুন্যতম ১৫-২৪ বছরের মধ্যে। তবে SC, ST প্রার্থীরা নিয়মানুযায়ী ৫ বছর এবং O.B.C প্রার্থীরা নিয়মানুযায়ী ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

শূন্যপদের সংখ্যা:- এই দপ্তরে বহু দিন ধরে জমা হওয়া প্রায় ৩১৫০ টি শূন্যপদ পূরনের জন্য নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আবেদন পদ্ধতি:- এই দপ্তরে চাকরির জন্য আবেদন জানাতে হলে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। এবং যেভাবে জানাতে হবে সেগুলি হল-

১) প্রথমে আপনাকে এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট টিতে ক্লিক করতে হবে।

২) তারপর User Id ও Password দিয়ে Login করতে হবে।

৩) Login করার পর আপনাকে আপনার নিজের যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

৪) রেজিস্ট্রেশন হয়ে গেলে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৫) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিতে হবে এবং সেই সঙ্গে সিগনেচারের জায়গায় একটি সিগনেচার স্ক্যান করে নির্দিষ্ট স্থানে আপলোড করে দিতে হবে।

৬) সবশেষে আপনার যাবতীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে ফর্মের সাথে যুক্ত করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন Done।

প্রয়োজনীয় নথীপত্র:- আবেদন করার সময় আপনাকে আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় নথীপত্র গুলি যুক্ত করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড স্ক্যান করা।

২) আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস স্ক্যান করা।

৪) I.T.I কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৫) কাস্ট সার্টিফিকেট স্ক্যান করা (যদি থাকে)।

৬) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

নির্বাচন পদ্ধতি:- এই বিভাগে আবেদনকারী চাকরিপ্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর সেগুলি বিচার করে আবেদনকারীদের অ্যাকাডেমিক ক্ষেত্রে পাওয়া নম্বরের ভিত্তিতে একটি শর্টলিস্ট তৈরি করা হবে। এবং এই শর্টলিস্ট প্রকাশিত হবে এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে। এই শর্টলিস্টে যাদের নাম থাকবে তাদের একটি ইন্টারভিউ এর জন্য ই-মেইল করে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ডেকে নেওয়া হবে। সবশেষে যারা এই ইন্টারভিউ তে উত্তীর্ণ হবেন তাদের ডেকে নিয়ে ১ থেকে ২ বছর এই পদের বিষয়ে প্রশিক্ষণ দিয়ে প্রশিক্ষণ শেষে সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে। প্রশিক্ষণ চলাকালীন চাকরিপ্রার্থীদের প্রতি মাসে বেশ কিছু টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে।

আবেদনের সময় সীমা:- এই দপ্তরে চাকরির আবেদন করার জন্য অফিসিয়াল পোর্টাল গত ১/১০/২০২২ তারিখ থেকেই খুলে গেছে এবং এই আবেদন চলবে আগামী ৩১/১০/২০২২ তারিখ পর্যন্ত। তাই আর দেরি না করে চটপট আবেদন করে ফেলুন আর নিজের ভবিষ্যৎ সুনিশ্চিত করুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment