অবশেষে 73 হাজার শূন্যপদে SSC মাধ্যমিক গ্রুপ সি, গ্রুপ ডি কর্মী নিয়োগ | Govt Ssc Job Recruitment 2022

SSC মাধ্যমে সারা ভারতবর্ষ জুড়ে বিপুল পরিমাণ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার। আমাদের দেশের বিভিন্ন প্রান্তের বেকার যুবক-যুবতীরা যারা বহুদিন ধরে এই রকম একটা বড়সরো ধরনের নিয়োগের অপেক্ষায় ছিলেন তাদের জন্য এটি একটি সুবর্ন সুযোগ। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ এই স্টাফ সিলেকসান কমিশনের মাধ্যমে সারা দেশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন দপ্তরের বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হবে। যার ফলে বেকার সমস্যার বেশ অনেকটাই সমাধান হবে বলে আশা করা হচ্ছে। সারা দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন দপ্তরে এই স্টাফ সিলেকসান কমিশনের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে। তাই সারা ভারতের যে কোনো প্রান্তের নারী পুরুষ সকল চাকরিপ্রার্থীরাই এখানে আবেদন করতে পারবেন। আর বেশি কথা না বাড়িয়ে এবারে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

নিয়োগকারী সংস্থার নাম ও বেতনের পরিমাণ:- এই নিয়োগ সংক্রান্ত যাবতীয় কাজ পরিচালনা করবে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ স্টাফ সিলেকসান কমিশন। সুতরাং এখানে আবেদনকারী সফল চাকরিপ্রার্থীদের এই স্টাফ সিলেকসান কমিশনের অধীনেই চাকরি করতে হবে। চাকরিতে নিয়োগ করার পর তাদেরকে প্রতিমাসে উচ্চহারে বেতন দেওয়া হবে।

শূন্যপদ গুলির নাম ও শিক্ষাগত যোগ্যতা:-

স্টাফ সিলেকসান কমিশন পরিচালিত এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন দপ্তরে প্রচুর পরিমাণে গ্ৰুপ সি ও গ্ৰুপ ডি লেভেল যেমন ৪,৬৮২ টি মাল্টি টাস্কিং স্টাফ, দিল্লি পুলিশে ৬,৪৩৩ জন কনস্টেবল এক্সিকিউটিভ, ২৪,৬০৫ জন কনস্টেবল জি.ডি, কেন্দ্রীয় সরকারের ৪,৩০০ জন সাব ইন্সপেক্টর, ২০,৮১৪ টি ইনকাম ট্যাক্স অফিসার, সি.বি.আই অফিসার, রেল ওয়ে অফিসার, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট এই রকম ই আরও বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হবে। সব ধরনের শূন্যপদ গুলির নাম আপনারা এই নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ চেক করলেই দেখতে পাবেন। এই দপ্তরে যে সমস্ত শূন্যপদ গুলি রয়েছে সেগুলির জন্য আবেদন করতে হলে আপনাকে নুন্যতম উচ্চমাধ্যমিক পাস হতে হবে। এবং সেই সঙ্গে কম্পিউটার নলেজ থাকলেও ভালো হয়। তবে এখানে এমন কয়েকটি উচ্চপদ রয়েছে যেগুলির জন্য স্নাতক বা স্নাতকোত্তর পাস প্রার্থীরাও আবেদন করতে পারবেন। 

আবেদনকারীর বয়স:- এখানে উল্লেখিত প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদনকারীর বয়স হতে হবে ২০-৩২ বছরের মধ্যে। তবে SC, ST, OBC, PWD প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি:- এই নিয়োগের বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদনকারীকে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। তার জন্য যে যে পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট টিতে ক্লিক করুন।

২) তারপর সেখানে আপনার যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে Login করুন।

৩) Login করার পর একটি অ্যাপ্লিকেশন ফর্ম দেখতে পাবেন সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলুন।

৪) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিন এবং আপনার নিজের একটি সিগনেচার স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট  স্থানে আপলোড করে দিন ‌‌।

৫) তারপর আপনার যাবতীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে ফর্মের সাথে লিঙ্ক করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন Complete।

প্রয়োজনীয় ডকুমেন্টস:- আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড স্ক্যান করা।

২) আধার কার্ড স্ক্যান করা ‌

৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস স্ক্যান করা ‌

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৬) আপনার নিজের এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

নিয়োগ পদ্ধতি:- আবেদন পত্র জমা পড়ার পর আবেদনকারী দের প্রথমে একটি কম্পিউটার বেসড পরীক্ষার জন্য ডাকা হবে, সেখানে উত্তীর্ণ হলে তাদের একটি ডেসক্রিপটিভ টাইপ লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। সেখানে উত্তীর্ণ হলে তাদের একটি ডকুমেন্টস ভেরিফিকেশন, কম্পিউটার টেস্ট ও ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। এবং সবশেষে এই সকল পর্যায়ে উত্তীর্ণ হওয়া প্রার্থীদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের শেষ তারিখ:- এই দপ্তরের কিছু কিছু পদের জন্য নিয়োগের বিজ্ঞপ্তি গত ৭/১০/২০২২ তারিখ থেকে শুরু হয়ে গিয়েছে এবং বেশ কিছু পদের জন্য আবেদন পত্র জমা নেওয়া এখনও পর্যন্ত শুরু হয়নি আগামী ৫/১১/২০২২ থেকে শুরু হবে। আবার এমনও কয়েকটি পদ আছে যেগুলোর আবেদন পত্র আগামী ১০/১২/২০২২ তারিখ থেকে নেওয়া শুরু হবে। মোটের উপর এটাই দাঁড়াচ্ছে যে গত ৭ ই অক্টোবর থেকে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে আর এই প্রক্রিয়া চলবে আগামী সারা ডিসেম্বর মাস পর্যন্ত।


OFFICIAL WEBSTE: CLICK HERE
SOURCE: https://bangla.aajtak.in/education
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment