উচ্চমাধ্যমিক পাশে প্রচুর শূন্যপদে পোস্ট অফিসে সহায়ক ও গ্রুপ সি কর্মী নিয়োগ | Post Office Recruitment 2022

 সমগ্ৰ ভারতের বেকার চাকরিপ্রার্থীরা যারা বহুদিন ধরে উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় একটা ভালো ও স্থায়ী চাকরির সন্ধান করছেন তাদের জন্য ভারতীয় ডাকবিভাগের পক্ষ থেকে একটি বিশাল বড় সুসংবাদ রয়েছে। নুন্যতম উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় ভারতীয় ডাকবিভাগের পোস্টাল অ্যাসিস্ট্যান্ট সহ বিভিন্ন গ্ৰুপ সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তবে যারা আরও উচ্চশিক্ষার অধিকারী তারাও এখানে আবেদন করতে পারবেন। সারা ভারতের যে কোনো প্রান্তের উচ্চমাধ্যমিক পাস চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। এবারে তাহলে এই নিয়োগের বিষয়ে খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

নিয়োগকারী প্রতিষ্ঠান:- এখানে আবেদনকারী চাকরিপ্রার্থীদের মূলত চাকরিতে নিয়োগ করবে ভারতীয় ডাকবিভাগ। কিন্তু তাদের সারা ভারতের যে কোনো পোস্ট অফিস থেকে কাজ করতে হবে।

শূন্যপদের নাম, শিক্ষাগত যোগ্যতা ও বয়স:-

এই বিভাগের যে যে পদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

Postal Assistance in Post Office- এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকারি বোর্ড থেকে নুন্যতম উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে। এবং সেই সঙ্গে অন্তত ১বছরের কম্পিউটার কোর্সের সার্টিফিকেট থাকতে হবে। এই পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে।

Sorting Assistance in Railway Mail Service-  এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকারি বোর্ড থেকে নুন্যতম উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে এবং সেই সঙ্গে অন্তত ১ বছরের কম্পিউটার কোর্সের সার্টিফিকেট থাকতে হবে। এই পদে আবেদন করার জন্য চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে।

Postal Assistance in Circle Office and Regional Office-  এই পদে আবেদন করার জন্য চাকরিপ্রার্থীকে যে কোনো সরকারি বোর্ড থেকে নুন্যতম উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে এবং সেই সঙ্গে অন্তত ১ বছরের কম্পিউটার কোর্সের সার্টিফিকেট থাকতে হবে। এবং এক্ষেত্রে ও চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে।

আবেদন পদ্ধতি :- এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। কারন এখানে অনলাইন আবেদনের কোনো ব্যাবস্থা নেই। এই অফলাইন আবেদনের জন্য যে যে পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে হবে।

২) তারপর সেখানে দেওয়া অ্যাপ্লিকেশন ফর্মটি একটি সাদা A4 সাইজ পেপারে প্রিন্ট করে বের করে নিন।

৩) এরপর সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৪) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো ফর্মের নির্দিষ্ট স্থানে চিটিয়ে দিন। আর সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিন।

৫) এরপর আপনার যাবতীয় ডকুমেন্টস গুলি এই ফর্মের সঙ্গে যুক্ত করে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিন ‌

প্রয়োজনীয় ডকুমেন্টস:- আবেদন পত্রের সাথে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে পাঠাতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২): দেশের নাগরিক হিসেবে আধার কার্ডের জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা (যদি থাকে)।

৫) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট সেলফ অ্যাটেস্টেড করা।

৬) আপনার নিজের দু কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

নিয়োগ পদ্ধতি:- এখানে আবেদন কারী চাকরিপ্রার্থীদের কোনো রকম লিখিত পরীক্ষা ছাড়াই শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের শেষ তারিখ:- এই বিভাগে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এবং এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী ২২/১০/২০২২ তারিখ পর্যন্ত। তাই যারা এই বিভাগে আবেদন করার যোগ্য এবং আবেদন করতে ইচ্ছুক তারা আর দেরি না করে উপরিউক্ত নির্দিষ্ট সময়ের মধ্যে নীচে উল্লেখিত ঠিকানায় পৌঁছে দিন।

আবেদন পত্র পাঠানোর ঠিকানা:- আবেদন পত্র পাঠানোর ঠিকানাটি হল-

To,

     The chief Postmaster General (R&E)

     Karnataka Postal Circle,

     No.1,Palace Road,

     Bengaluru 560001

এই চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত তথ্য জানতে অবশ্যই অফিশিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে ভালো করে পড়তে হবে। 


OFFICIAL NOTICE:CLICK HERE


MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment